Monday 29 January 2018

এটা হচ্ছে মর্যাদার সাথে আবৃত দানশীলতা পুত্র !


মেয়েটি জিজ্ঞাসা করলো এই তোমার ডিম কত করে বিক্রি কর?
বৃদ্ধ ডিমওয়ালা বলল,প্রতিটি ৫ টাকা করে ম্যাডাম।
আমি ৬ টা নেব,২৬ টাকায় দেবে?না দিলে আমি চলে যাব।
বৃদ্ধ ডিম বিক্রেতা বলল আপনি নিয়ে যান,ওই দামেই।এটা হয়ত আমার জন্য শুভ সূচনা। কেননা আমি প্রায়ই সারাদিনে একটা ডিমও বিক্রি করতে পারি না।
মেয়েটি ডিম কিনে নিয়ে চলে যাবার সময় খুশি মনে ভাবলো এই গুলো কিনে সে জিতেছে।অতঃপর সে তার দামী গাড়িতে চড়ে বন্ধুদের সাথে খেতে রেস্টুরেন্টে গেল।সেখানে সে এবং তাঁর বন্ধুরা তাদের ইচ্ছে মত পছন্দের খাবারের অর্ডার দিল।তারা খাবারের খুব কম-ই খেল,বেশিরভাগই নষ্ট করে রেখে দিল।বিল দিতে গিয়ে মেয়েটি জিজ্ঞাসা করল কত হয়েছে?
তারা ১৪০০টাকা বিল করলো মেয়েটি ১৫০০ টাকা দিয়ে বলল বাকিটা আপনার টিপস।
ঘটনাটা মেয়েটির কাছে খুব-ই স্বাভাবিক কিন্তু ওই ডিম ওয়ালার কাছে বিশাল কিছু।
এখানে লক্ষ্যনীয় বিষয়টা হচ্ছে,আমরা আমাদের ক্ষমতা সবসময় কেন গরিব মানুষদের সাথে ব্যবহার করি?আর আমাদের বদান্যতা সবসময় এমন মানুষদের কাছে দেখাই যাদের কাছে বদান্যতার কোন মূল্যই নেই?
কোথায় যেন আমি একবার পড়েছিলাম...
আমার বাবা সবসময় সাধারন জিনিস গুলো গরিব মানুষদের কাছে থেকে চড়া দামে কিনতেন,যদিও জিনিসগুলোর তাঁর প্রয়োজন ছিল না।মাঝে মাঝে বাবা তাদের অতিরিক্ত-ও কিছু দিতেন।আমি এগুলো খেয়াল করে একদিন জিজ্ঞাসা করলাম তুমি এই গুলো কেন কর? বাবা বলল এটা হচ্ছে মর্যাদার সাথে আবৃত দানশীলতা পুত্র !

ইন্টারনেট থেকে অনুবাদের চেষ্টা...

No comments:

Post a Comment