Friday 26 January 2018

শুধু সুবিধা দেয়া নয়,নেয়ার ক্ষেত্রেও সাবধান থাকা দরকার।

আমি যখন খুব ছোট,তখন আমার বাবা তার খালি জমিতে একটা গরিব পরিবারকে থাকতে দেন। বেশ কয়েক বছর পর বাবা বাড়ি করার জন্য জমিটা ছাড়তে বললে তারা ছাড়তে রাজি হলো না।পরে অনেক কসরত করে,টাকা দিয়ে তাদেরকে সরানো হলো।শুনে যা বুঝলাম, তাহলো একটা জমিতে অনেকদিন থাকলে নাকি তাতে তার অধিকার জন্মে যায়।আমিতো অবাক।দয়া করে থাকতে দিয়েছে।কোথায় কৃতজ্ঞ হবে,তানা উল্টো দখল করে বসে আছে।ভাবলাম জমির ব্যাপারতো তাই লোভ সামলাতে পারেনি।
আমি যেখানে থাকি সেখানে এক রিক্সাওয়ালা আছে আমার দেশি।বাজারে সে থাকলে আমি তার রিক্সাতেই আসি।বাজার থেকে আমার কোয়ার্টার পর্যন্ত ভাড়া ১৫ টাকা ফিক্সড।তবে আমি নিয়মিত ২০ টাকা দিতাম।একদিন আমার কাছে খুচরা ১৬ টাকা ছিলো। ঐ টাকাই দিলাম।টাকাটা দেয়ার সাথে সাথে একরকম চিৎকার করে উঠলো, "আর চার টাকা?" আমি কিছুক্ষন চুপ থেকে বললাম, "ভাড়াতো পনেরো টাকা, বাকি এক টাকা ফেরত দেন।"লোকটা হেসে বলল না সবসময়তো ২০টাকা দেন তাই কইলাম।ভাবলাম থাক গরিব মানুষতো, তাই এমন করলো।
আমার এক প্রতিবেশী। রোজ বাচ্চাকে স্কুলে দিতে যায়।তার গোয়ালাটা সে ফেরার আগে দুধ নিয়ে আসে।আমি বাসায় না থাকায় সেই দুধ নেয়ার দায়িত্বটা আমার ননদের উপর পড়ে।প্রতিবেশি হিসেবে এটুকু উপকারতো করতেই হয়।একদিন আমার ননদ কোথাও একটা বেড়াতে গেছে,দুধটা আর নেয়া হয়নি।আমি বাসায় ফেরার পর উনি এসে বলল,"ভাবি আপনার ননদ কোথায়? "
-- একটু বেড়াতে গেছে।
--আমাকে আগে বলল না।এখন দেখেনতো আমার ছোট ছেলেটা কি খাবে?আগে বললে আমি অন্য কাউকে দায়িত্ব দিতাম।
--ভাবি ওহয়তো ভুলে গেছে।
--না ভাবি যাই বলেন কোনো দায়িত্ব নিলে ঠিক ভাবে পালন করতে হয়।
--ভাবি ও হয়তো আপনার এই দায়িত্বের জন্য উপযুক্ত পারিশ্রমিক পায়না তাই অবহেলা করেছে।আপনি বরং দায়িত্বটা অন্য কাউকে দিয়েন।
সে কিছুক্ষন আমার দিকে তাকিয়ে থেকে গটগট করে চলে গেলো।ভাবলাম, অল্প শিক্ষিত মহিলাতো তাই এমন আরকি।
আমার এক কলিগ। তখন গর্ভবতী। আমি তার কষ্ট দেখে তার একটা কাজের দায়িত্ব নিজে থেকেই নিলাম।সে মাতৃত্বকালীন ছুটিতে গেলো।সে ফিরে এলো।তাকে কাজটা ফিরিয়ে দিতে চাইলে সে গরিমসি শুরু করলো।ভাবটা এমন কাজটা আমার।এবার ভাবনাটা বদলালাম।
আসলে মানুষ একটা সুবিধা বেশিদিন ভোগ করলে সেটাকে তার অধিকার ভেবে নেয়। ভুলে যায় --"It's facility, not right." তাই শুধু সুবিধা দেয়া নয়,নেয়ার ক্ষেত্রেও সাবধান থাকা দরকার।
#রেহানা

No comments:

Post a Comment