Friday 26 January 2018

মানুষ আমরা সবাই, তবে মনুষ্যত্বে সমান নই

রিক্সায় রিক্সায় ধাক্কা লাগলে ।
রিক্সাওয়ালারা বয়স গুনে না। ছোট বড় যাই হোক না কেন তুই তুকারি শুরু হয়ে যায়। ব্যাতিক্রম দেখলাম এই রিক্সাওয়ালার বেলায়। আমি যে রিক্সাতে চড়েছি তাতে ধুম করে ধাক্কা দিলো এক রিক্সা। চালকের বয়স আমার চালকের চেয়েও কম।
অথচ আমি যে রিক্সায় আছি এই ড্রাইভার সুন্দর করে দরদ নিয়ে জিজ্ঞাসা করলো
- কি ভাই ব্রেকটা ঠিক করায়ে নেন না কেন?
ফিরতি জবাব আসলো আরো সুন্দর...
- ভাই ব্রেক ঠিকই আছে, সময়মত চাপতে পারি নাই।
এবার দুই জনই ফিক করে একটু হেসে দিলো। একবার আমার দিকে তাকিয়ে, আরেকবার রিক্সাওয়ালার দিকে তাকিয়ে।
জিজ্ঞাসা করলাম
- মামা, পরিচিত নাকি?
- নাহ্ মামা।
- তো এত সুন্দর করে বললেন যে?
- ইচ্ছা করে কি মামা কেউ কাউরে ধাক্কা দেয়? রাগ কইরা কি অইবো?
রিক্সা থেকে নেমে ভাঙতি টাকাটা ফেরত নিলাম না। বললাম, এইটা আপনার ভালো ব্যবহারের গিফ্ট। ভদ্রলোক এত সুন্দর করে একটা হাসি দিলেন! এই হাসির মূল্য এক কথায় অমূল্য। আমি নিশ্চিৎ, ভবিষ্যতে সুন্দর ব্যবহারের জন্য এই রিক্সাওয়ালা অনেক সুনাম অর্জন করবেন। অনেক বড় হবে। হয়ত তখন ছোটখাটো কোন
ব্যাবসা-ট্যাবসা করবে।
কিন্তু খারাপ ব্যবহার করার অনেক কারণ থাকলেও করবে না। তার মনে কোথাও না কোথাও
লুকিয়ে থাকবে একটা আশা। আর তা হলো, সুন্দর ব্যবহারের একটা সুন্দর রিটার্ণ আছে।
ভালো থাকুক সেই সুখী মানুষেরা। যাদের মুখের দিকে তাকালে শত কষ্টও নিমিষেই দূর হয়ে যায়। যাদের মনুষ্যত্ব বোধ দেখলে নিজেকে নিজের পায়ের নিচে ফেলতে ইচ্ছে হয়।
মানুষ আমরা সবাই, তবে মনুষ্যত্বে সমান নই.............
[] রাইটারের নাম জানা নেই []

No comments:

Post a Comment