Thursday 25 January 2018

অপরকে স্বার্থপর,পল্টিবাজ বলার আগে নিজেকে প্রশ্ন করা উচিত "আমি কোন শ্রেণীর স্বার্থপর"??

বার্থ ফুঁড়িয়ে গেলে মানুষ পল্টি মারে কথাটি প্রায় শুনি। আমার কাছে ইন্টারেস্টিং লাগে স্বার্থপর মানুষের চরিত্রকে। আরো ভাললাগে পল্টি মারার কৌশলগুলিকে..
স্বার্থপর মানুষকেই হয়তো পল্টিবাজ মানুষ বলে অনেকে, এদের দিনকাল খারাপ যাচ্ছে কোন চিন্তাই নাই কারন সময় ভালো যাওয়া মানুষদের সাথে ভাব বজায় রাখলেই মোটামুটি স্বাচ্ছন্দ্যে কেটে যায় পল্টিবাজদের দিনের শুরুটা।
তারপর তোষামোদ করতে করতে তাড়াতাড়ী কারো গভীরে যাওয়া যায় যে কোনো মানুষের, হুম এমনটাই পল্টিবাজদের ভাবনা হয় । সাজিয়ে গুছিয়ে মিথ্যা বলা তারপর বিশ্বাসী হবার চেষ্টা করে, সফল হবার মত বহু কৌশলই পল্টিবাজরা করে।
ব্যর্থতা বলে কিচ্ছু নেই সবই প্রাপ্তি মনে করে তারা চালিয়ে যায় নিত্যনতুন কৌশল। একটা সময় পল্টিবাজরা নিজেদের বদঅভ্যাসগুলোকে অভ্যাসে অভ্যস্ত করে ফেলে ,
তাদের নেশা হয়ে যায় মানুষ ঠকানো। "মুখে মধু অন্তরে বিষ" নিয়ে সকল পল্টিবাজরা হাসতে ও কাঁদতে জানা শিখে যায় অল্পদিনে ।
এদের হাতে নাতে অপদস্থ কেউ করে না, কেউ এদেরকে বলে না তুই একটা "স্বার্থপর বা পল্টিবাজ" সবাই যে যার মত চলতে চলতে একসময় নিজেরাই বুঝতে পারে পল্টিবাজদের আলাদা কোন গোত্র নেই, শাখা প্রশাখা নেই এমনকি গোত্রপতি, গোত্ররাজ্য নেই ....
সবাই কোন না কোনভাবে স্বার্থপর মানুষ, স্বার্থ ফুঁড়ানো না ফুঁড়ানো নিয়ে কেউ ভাবে না। আমি ও ভাবি না কারন আমি স্বার্থপর এটা বলতে আমার লজ্জা লাগে না...
তবে হ্যা পল্টিবাজদের মত উল্লাসে মাতি না ছোট ছোট স্বার্থউদ্ধারে । বুকে হাত রেখে আল্লাহ্ কসম কেটে বলার স্পর্ধা নেই আমার "আমি নিঃস্বার্থ মানুষ ,আমি কিচ্ছু বুঝি না ,আমি সহজ সরল বোকা মানুষ নামক প্রাণী " ..
মানুষকে ঠকিয়ে ,কারো জীবন নরক করে ,কারো ইনোসেন্ট মনটারে কাঁদিয়ে স্বার্থউদ্ধার করাটা জঘন্যতম স্বার্থপরতা বলে মনে হয় আমার কাছে ।
এই জাতীয় ঠকবাজ মানুষ পল্টিবাজদের উত্তরাধিকার, এদের থেকে আমাদের বাঁচতে সর্বপ্রথম অসৎ সঙ্গ পরিহার করতে হবে।
নিজের দুঃখ কষ্টের হোক, বা সুখের কোন স্মৃতি অথবা নিজের গোপন কথাটি কখনোই যাকে তাকে বলা ঠিক নয়
কেননা পল্টিবাজরা দূর্বলতার সুযোগ খুঁজে দুঃখী মানুষকে সবচেয়ে ঠকায়।
আসলে আমরা প্রতিটা মানুষই নিজের ভালোটা বুঝলেও,নিষিদ্ধ খারাপ কাজগুলো করার প্রতি আগ্রহ দেখাই তাই আমাদের লুকানো ভালোটা কারো চোখেই পড়ে না , আমরা আমাদের নিঃস্বার্থ মনোভাবকেও প্রকাশিত করতে পারিনা কেবলমাত্র আমাদের ব্রেইন "স্বার্থউদ্ধার অব্যাহত"আছে বলে ..
সবশেষে এইটুকু বলতে চাই _অপরকে স্বার্থপর,পল্টিবাজ বলার আগে নিজেকে প্রশ্ন করা উচিত "আমি কোন শ্রেণীর স্বার্থপর"??
~ফারজানা সাথী

No comments:

Post a Comment